All Bangla Newspaper
     

All Bangla Newspaper

Views

22.15 M

Subscribers

44.61 K

Joining Date:
2012-01-26

Views

2.75 M

Followers

1.96 M

Uploads

115

V30:
74

ER30:
_ _

Followers

1

Country

_ _

Category

News & Politics

Profile Type

Creator

All Bangla Newspaper Facebook Page Statistics

Total Views

2.75 M

Videos

115

Average Views/Video

23,918


Videos
  • মিয়ানমারের রাখাইন প্রদেশে ব্যাপক সামরিক অভিযানে গণহত্যা, যৌন সহিংসতা, মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধ করায় দেশটির বিরুদ্ধে প্রাথমিক তদন্ত শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। এই নির্যাতন থেকে বাঁচতে প্রাণভয়ে সাত লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে আশ্রয় নেওয়ার পর এই নিপীড়ন নিয়ে এটিই কোনো পূর্ণাঙ্গ তদন্তের উদ্যোগ বলে বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে। হেগভিত্তিক আইসিসির সদস্য না হলেও মিয়ানমারের মানবতাবিরোধী অপরাধের তদন্তের এখতিয়ার এ আদালতের রয়েছে বলে দুই সপ্তাহ আগে রুল জারি করেছিলেন বিচারকরা। কারণ বাংলাদেশ হচ্ছে আইসিসির সদস্য। এমন সিদ্ধান্ত আসার ধারাবাহিকতায় এ তদন্ত শুরু হল। আদালতের কৌঁসুলি ফাতো বেনসুদা মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছেন, লাখ লাখ রোহিঙ্গাকে যেভাবে মিয়ানমার থেকে বাংলাদেশে তাড়িয়ে দেয়া হয়েছে,তাতে যুদ্ধাপরাধ বা মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হয়েছে কি না-সে বিষয়ে প্রাথমিক তদন্তে হাত দিয়েছে তার দফতর। রোহিঙ্গাদের বিতাড়নে মানবতাবিরোধী অপরাধ সংঘটনের জন্য মিয়ানমারের বিচারের এখতিয়ার হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতের রয়েছে বলে সিদ্ধান্ত আসার ধারাবাহিকতায় এই তদন্ত শুরু হল। আইসিসির এই প্রাথমিক তদন্তের পর একটি আনুষ্ঠানিক তদন্ত হবে। এর পরই অপরাধীদের অভিযুক্ত করা হবে। এদিকে, একই দিন জাতিসংঘের তদন্তকারীরা বলেছেন, রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনী এমন অপরাধ করেছে, যার গভীরতা মাপা কঠিন। কাজেই তাদের গণহত্যার জন্য বিচারের মুখোমুখি করা উচিত। অন্যদিকে, আইসিসির এই তদন্তের পথ ধরে মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর দমন অভিযানের পূর্ণাঙ্গ তদন্তের পথ খুলতে পারে বলে জানিয়েছে বিবিসি।

      

  • সাধারণ যাত্রীর মতো রাজধানীর গণপরিবহনে করে বাসায় ফিরলেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম। বুধবার পুলিশ প্রোটেকশন ছাড়াই সচিবালয় থেকে বের হয়ে লোকাল বাসে করে তিনি বাসায় ফেরেন। তথ্য প্রতিমন্ত্রীর জনসংযোগ কর্মকর্তা মো. এনায়েত হোসেন ইত্তেফাককে জানান, রাজধানীর জিপিও মোড় থেকে ৬ নম্বর বাসে করে গুলশানের বাসায় ফেরেন প্রতিমন্ত্রী। তারানা হালিম বলেন, প্রতিদিন সাধারণ মানুষের একটা অভিযোগ থাকে এমপি-মন্ত্রীরা সড়ক পথের যানজট দেখেন না। মানুষ আশা করে এমপি-মন্ত্রীরা একবার হলেও তাদের সঙ্গে সাধারণ যাত্রীর মতো গণপরিবহনে চলাচল করবেন। সেখান থেকেই এমন সিদ্ধান্ত নিয়েছি। প্রতিমন্ত্রী আরো বলেন, সাধারণ জনগণ যদি প্রতিদিন কষ্ট করে তাদের কর্মক্ষেত্রে পৌঁছাতে পারে তবে আমরা কেন পারব না। আমরা সবাই মানুষ। মানুষের কষ্টগুলো কাছ থেকে দেখতে এমন সিদ্ধান্ত। এখন থেকে প্রায় প্রতিদিন বাসে যাতায়াত করবেন বলে জানান তারানা হালিম।

      

  • বাসের ধাক্কায় মায়ের কোল থেকে ছিটকে পড়া সেই শিশুর মৃত্যু

      

  • নিউইয়র্কে লাঞ্ছিত ইমরান এইচ সরকার!

      

  • তীব্র ভূমিকম্পের মধ্যেও নামাজ ছাড়েননি ইমাম

      

  • আমির খসরুর সঙ্গে ফোনালাপ: সেই যুবক আটক

      

  • নিরাপদ সড়কসহ বিভিন্ন দাবিতে আন্দোলন চলাকালে মিরপুর-১৪ নম্বরে শিক্ষার্থীদের ওপর পুলিশ ও কিছু যুবক হামলা করেছে। ইট-পাটকেল ও লাঠি নিয়ে এই হামলা করা করা হয়।

      

  • সহপাঠী নিহতের ঘটনায় দোষী চালকের বিচার ও নিরাপদ সড়কের দাবিতে ঢাকা ও এর আশপাশে বিভিন্ন এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। বুধবার দুপুরে ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা মিছিল সহকারে শাহবাগ মোড়ে জমায়েত হয়েছেন। এ সময় যান চলাচল বন্ধ হয়ে যায়। স্কুল-কলেজের শিক্ষার্থদের এই অবরোধের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ মেডিকেল কলেজের শিক্ষার্থীরাও। সেখানে জমায়েত হয়ে তারা ‘উই ওয়ান্ট জাস্টিস’ শ্লোগান দিতে থাকেন। প্রতিবাদী শিক্ষার্থীরা ফাঁকে বক্তব্যও রাখছিলেন। উল্লেখ্য

      

  •   

  • শিক্ষার্থীদের ওপর পিকআপ ভ্যান : ছেলেটা বেঁচে আছে

      

  • ছাত্রদের শান্তিপুর্ন আন্দোলনে ছাত্রলীগ পরিচয় গাড়ী ভাঙ্গচুর!

      

  • রাজধানীর বিমানবন্দর সড়কে বাসচাপায় জীবন প্রদীপ নিভে গেছে দুই কলেজ শিক্ষার্থীর। আহতের অবস্থাও সঙ্গীন। এর মাঝেই সোশ্যাল সাইটে একটি ভিডিও ভাইরাল হয়ে গেছে। খোদ রাজধানীতে বাস চালাচ্ছে মুন্না নামের এক কিশোর, যার বয়স ১৩ বছর! সাকিব সৌখিন নামের একটি আইডি থেকে ভিডিওটি পোস্ট করা হয়েছে আজ। এতে দেখা যাচ্ছে ড্রাইভিং সিটে বসে মুন্না রীতিমতো যানজটের মাঝে বাস চালিয়ে যাচ্ছে; আবার ভিডিওকারী ব্যক্তির প্রশ্নের জবাবও দিচ্ছে! এই দৃশ্য দেখে বাসের যাত্রীরা চিৎকার করছে, 'আস্তে যা বাবা...' কিন্তু মুন্নার কোনো ভ্রুক্ষেপ নেই

      

মিয়ানমারের রাখাইন প্রদেশে ব্যাপক সামরিক অভিযানে গণহত্যা, যৌন সহিংসতা, মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধ করায় দেশটির বিরুদ্ধে প্রাথমিক তদন্ত শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। এই নির্যাতন থেকে বাঁচতে প্রাণভয়ে সাত লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে আশ্রয় নেওয়ার পর এই নিপীড়ন নিয়ে এটিই কোনো পূর্ণাঙ্গ তদন্তের উদ্যোগ বলে বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে। হেগভিত্তিক আইসিসির সদস্য না হলেও মিয়ানমারের মানবতাবিরোধী অপরাধের তদন্তের এখতিয়ার এ আদালতের রয়েছে বলে দুই সপ্তাহ আগে রুল জারি করেছিলেন বিচারকরা। কারণ বাংলাদেশ হচ্ছে আইসিসির সদস্য। এমন সিদ্ধান্ত আসার ধারাবাহিকতায় এ তদন্ত শুরু হল। আদালতের কৌঁসুলি ফাতো বেনসুদা মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছেন, লাখ লাখ রোহিঙ্গাকে যেভাবে মিয়ানমার থেকে বাংলাদেশে তাড়িয়ে দেয়া হয়েছে,তাতে যুদ্ধাপরাধ বা মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হয়েছে কি না-সে বিষয়ে প্রাথমিক তদন্তে হাত দিয়েছে তার দফতর। রোহিঙ্গাদের বিতাড়নে মানবতাবিরোধী অপরাধ সংঘটনের জন্য মিয়ানমারের বিচারের এখতিয়ার হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতের রয়েছে বলে সিদ্ধান্ত আসার ধারাবাহিকতায় এই তদন্ত শুরু হল। আইসিসির এই প্রাথমিক তদন্তের পর একটি আনুষ্ঠানিক তদন্ত হবে। এর পরই অপরাধীদের অভিযুক্ত করা হবে। এদিকে, একই দিন জাতিসংঘের তদন্তকারীরা বলেছেন, রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনী এমন অপরাধ করেছে, যার গভীরতা মাপা কঠিন। কাজেই তাদের গণহত্যার জন্য বিচারের মুখোমুখি করা উচিত। অন্যদিকে, আইসিসির এই তদন্তের পথ ধরে মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর দমন অভিযানের পূর্ণাঙ্গ তদন্তের পথ খুলতে পারে বলে জানিয়েছে বিবিসি।

 

 

Upload

2018-09-19

The above data represents video analysis and stats of All Bangla Newspaper Facebook page